Wednesday, March 11, 2015

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫ম সমাবর্তন

কাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫ম সমাবর্তন হয়ে গেল। স্কুল-কলেজ শেষ করে আনন্দময় বিশ্ববিদ্যালয় জীবনের শেষ দিনটিও শেষ হয়ে গেল। এই ছবিগুলো থাকবে সৃতি হিসাবে। জীবনের এপর্যায়ে এসে এতটা হতাশ হতে হবে বুঝিনি। বর্তামন সম্পদ হিসাবে সাথে আছে দীর্ঘ চার বছরের শত আশা-আকাক্ষা, আর আছে চলার মতো একটা CGPA. আশার কথা কে শোনে, বাকি জীবন লড়তে হবে এই CGPA নিয়েই।

জীবনটা সম্পূর্ণ নিজের হলে সমস্যা ছিলো না, জীবনের সাথে জড়িয়ে আছে বর্তামান ও ভবিষ্যত পরিবাবের কিছু মানুষ। আমার থেকে আমাকে নিয়ে তাদের আশা আরো বেশী।

এই চার বছরে অনেক সিদ্ধান্ত নিয়েছি, অনেক কিছুই করতে চেয়েছি, অনেক উদ্যোগও নিয়েছি। লাভ কি? বাস্তবায়ন আর হলো কোথায়।

যাই হোক, শেষ পর্যন্ত বাস্তবতার মুখোমুখি হতেই হলো।
এতদিন যারা শুধু দিয়েই গেছে, আজ তারা নেবার জন্য প্রস্তুত। পরিবার, আত্নীয়-স্বজন, বন্ধুবান্ধব ও দেশের কাছে অনেক দেনা হয়ে গেছে, এসব শোধ করতে হবে।

আমার গ্রাজুয়েশন এখনো শেষ হয়নি। তাই এই পোশাক পড়ার মতো সাহস দেখাতে পারলাম না। কিন্তু, আমি যেহেতু হাফ গ্রাজুয়েট, তাই শুধুমাত্র ক্যাপ টা পড়েই সন্তুষ্ট থাকলাম।
আর গ্রাজুয়েশন শেষ করে, আমার পরিস্থিতি উপরোক্ত স্টাটাসের চেয়ে অনেক ভালো হবে বলে মনে হয় না।

জীবনের প্রতিটি পরিস্থিতিতে নিজেকে মূল্যায়ন করা আমার স্বভাব।

No comments:

Post a Comment