Friday, December 27, 2013

নয়াপল্টন

আজকে ভার্সিটির বাস থেকে নামলাম গুলিস্তানে। ঘুমিয়ে ছিলাম তো তাই প্রেস ক্লাব এর সামনে নামতে পারি নাই। যাই হোক, সেখান থেকে হেটেই পল্টনের দিকে আসছিলাম। পতিমধ্যে শিক্ষা ভবন এর সামনে দিয়ে হাটার সময় হটাত দেখলাম রাস্তায় অনেক জ্যাম। সব রাস্তা বন্ধ করে পুলিশ রাস্তার মাঝে ছোটা ছুটি করছে। পাশে একটা লোকের কাছে গিজ্ঞেস করলাম, কাকু কাহিনী কি? সে বলল মনে হয় কোন ভিআইপি আসবে এখন। দারিয়ে থাকলাম ৫,৬ মিনিট। কিছুক্ষণ পর দেখলাম আসলেই ৬,৭ টা গাড়ি ১ টা এম্বুলেঞ্চ একগাদা পুলিশ নিয়ে ভো ভো করতে করতে সাদা একটা গাড়িতে (২ পাশে ২ টা পতাকা) করে হয়তো কোন একটা এমপি চলে গেল। পাশের ওই লোকটা টা বলছিল রাষ্ট্রপতির গাড়ি। আমি জানি না। তবে যাইহোক, তার জন্য এত গুলো মানুষ কে এতক্ষণ দারিয়ে থাকতে হল। কথা হল এতে আমার উচিত মাইন্ড করা। আজকে যদি জিদ ধরি যে ১০ বছর পর আমার গাড়ীর সামনে পিছনে এমন ১০ গাড়ি আমার নিরাপত্তার জন্য থাকবে। তাহলে ঠিকই আমি পারবো ইনশাআল্লাহ্‌। আমি জানি। কিন্তু কোথায় সেই জিদ? আমরা বাঙালী। আমাদের রক্ত ঠাণ্ডা। আমরা উন্নতির জন্য জিদ ধরতে পারি না। আজকের এই আমি বা আমার বয়সী কেউ না কেউ ১০, ১৫ বছর পর ওই স্থানে থাকবে। তাহলে আমি নই কেন??
জিদ ধরতে গেলেও যে সাহস লাগে।
আমার জন্য দোয়া করবেন। লাইনে আছি। ইনশাআল্লাহ্‌ সফল হবোই।
— at নয়াপল্টন.

No comments:

Post a Comment