Saturday, October 4, 2014

জুম্মার খুতবা (৩.৯.২০১৪)

আজ মুম্মার নামায পড়লাম পল্টন জামে মসজিদে। সেখানে খুতবায় যা যা শুনেছি তা অন্যকে বলা আমার কর্তব্য। ছোটবেলায় আম্মু বলেছিলেন এতে নাকি কবুল হজের সওয়াব পাওয়া যায়।

           (খুতবা)
##কোন কাজ যা অহংকার প্রকাশ পায় বা ইসলামের সাথে সাংঘর্ষিক এমন কাজের জন্য যুক্তি পেশ করা হারাম। যেমন ইবলিসকে আল্লাহ বলেছেন আদম আঃ কে সিজদা করতে, কিন্তু সে সিজদা না করে আল্লাহকে যুক্তি দেখালো যে আদমের চেয়ে তার মর্যাদা বেশি তাই সে সিজদা করবে না। ফলাফল কি হলো তা সবাই জানেন। ইবলিস হয়ে গেল আসমান জমিনের সব থেকে ঘৃণীত ব্যক্তি। (আমাদের খেয়াল রাখতে হবে যেন আমরা এমন কোন যুক্তি না দেখাই যাতে আল্লাহ মাইন্ড করে। কে নামায পড়তে ডাকলে আমরা না পড়ার জন্য বিভিন্ন যুক্তি দেখাই, এগুলো হলো শয়তানী যুক্তি।)

## কোন মুসলমানকে গালি দেওয়া হারাম। আজ এক দলের লোক অন্য দলের লোককে গালি দেয়, বাজে কথা বলে, এক ইমামের লোকেরা অন্য ঈমামকে গালি দেয়, শিয়ারা সুন্নীদের, সুন্নীরা শিয়াদের, মনে রাখতে সবাই মুসলমান। আল্লাহ জানে কে ভালো কে খারাপ। হুদাই গালি দিয়ে কেন নিজের কপালটা পোড়াবো।

##কুরবানির গরুর চামড়া মাদ্রাসায় দিতে বলেছেন।

##রক্ত গোবরে পরিবেশের ক্ষতি হলে, এলাকা  মুসল্লীদের ক্ষতি হলে সওয়াব তো দূরের কথা উল্টা পাপ হতে পারে। ভালো করে জায়গা ধুয়ে ফেলতে হবে। গোবর বা রক্ত ড্রেনে বা পুকুরে ফেলা যাবে না।

##কুরবানির গরুর বয়স ২ বছর, ছাগলের ১ আর উঠের ৫ বছর হতে হবে, সেই সাথে সুস্থ, স্বাভাবিক ও আকর্ষনীয়।

##এর পর লতিফ সিদ্দীকির বিষয়ে বললেন এবং আল্লাহর কাছে তার শাস্তি কামনা করলেন পল্টন মসজিদের খতিব।

##এরপর প্রথম রাকাতে সূরা বুরুজ ও দ্বিতীয় রাকাতে অন্য কিছু আয়াতের মাধ্যমে নামায শেষ করে বিশাল মোনাজাত।

##নামায শেষে একটা মিছিলের সাথে করে বায়তুল মোকাররমের সামনে গেলাম। আরো বিভিন্ন জায়গা থেকেও মিছিল এসে যোগ দিলো। কিছুক্ষন থেকে চলে আসলাম।

No comments:

Post a Comment