Friday, August 5, 2016

সূরা হিজর

অতি গুরুত্বপূর্ণ একটা সূরা। প্রচুর তথ্য আছে এখানে। সেই সাথে উপদেশ আর হুমকি। মোট আয়াত ৯৯। আমি অনুরোধ করবো আপনাদেরও পড়ার জন্য। বাংলা পড়ুন, জানুন। এটাই পৃথিবীর ইতিহাস, আসমানি সিদ্ধান্ত। পড়লে আরো জানতে পারবেন মানুষ ও জ্বীন সৃষ্টি, তিনটি জাতি ধ্বংসের কাহিনী, শয়তান ও আল্লাহর কথোপকথন।
কিছু গুরুত্বপূর্ণ আয়াতঃ
,
৯। নিশ্চই আমি কোরআন অবতীর্ণ করেছি, আমি নিজেই এর সংরক্ষণ করবো।
১৮। যখন কোন শয়তান আকাশে আড়ি পাতে তখন উজ্জ্বল অগ্নি শিখা তাকে ধাওয়া করে। (এতদিন জানতাম ওগুলো জ্বীন দৌড়াচ্ছে) :-D
,
২১। আমার কাছে প্রত্যেক বস্তুর ভান্ডার আছে। তা হতে নির্দিষ্ট পরিমানে সরবরাহ করি।
২৬। মানুষকে পঁচা কাদা থেকে তৈরী করেছি।
২৭। জ্বীন সৃষ্টি করেছি অতি উত্তপ্ত বায়ুর আগুন থেকে।
২৮-৩০। আল্লাহ ও ফেরেশতাদের কথোপকথন, মানুষ সৃষ্টি নিয়ে, সিজদার আদেশ।
৩১। ইবলীস অস্বীকার করলো
৩২। আল্লাহ বললো, Why....??
৩৩। ইবলীসের উত্তর...পঁচা কাদা হতে....
৩৪। আল্লাহ বললেন, বের হয়ে যাও, তুমি অভিশপ্ত।
৩৯। শয়তানের শপথ, সবাইকে পথভ্রষ্ট করবে
৪০। খাটি বান্দা ছাড়া
,
৫১-৬০। ইব্রহীম আঃ কে সন্তান প্রদান প্রসঙ্গে, জাতির পিতার ও ফেরেশতাদের কথোপকথন।
,
৬১-৭৬। সমকামিকার কারণে লুত আঃ এর এলাকাবাসীদের ধ্বংস করতে ফেরেশতাদের আগমন প্রসঙ্গ।
৭৪। সেই জনপদকে উল্টে দিলাম ও পাথর বর্ষন করলাম।
,
৭৮। আইকাবাসী জালিম ছিল, প্রতশোধ নিয়েছি।
৮০-৮৩। হিজরবাসীও রাসূলদের মিথ্যা বলেছি, তারা পাহাড় কেটে ঘর বানাতো। তাদেরও নিশ্চিহ্ন করেছি। ভোরে মহানাদ তাদের পাকড়াও করেছিলো।
,
৮৭। আমি আপনাকে সাত আয়াত ও কোরআন দিয়েছি।
৯৪। যা আদিষ্ট হয়েছেন তা প্রকাশ্যে প্রচার করুন।
৯৯। মৃত্যুর আগ পর্যন্ত রবের ইবাদত করুন।
একটা তাফসীর থেকে বিস্তারিত পড়ার অনুরোধ রইলো। দোয়া করবেন।

‪#‎সূরা_হিজর‬

No comments:

Post a Comment